Wednesday, January 8, 2014

পবিত্র কোরআন ও হাদীসের আলোকে ঈদ-এ মিলাদুন্নবী (সাঃ)

মহান আল্লাহপাক পবিত্র কোরআনে বলেছেন, অবশ্যই আল্লাহ মুমিনদের উপর অনুগ্রহ করেছেন যে, তিনি তাদের নিজেদের মধ্য হইতে তাদের নিকট রাসুল প্রেরণ করেছেন। সুরা আল ইমরান, পারাঃ৪, আয়াত ১৬৪।
উপরে বর্ণিত আয়াতে প্রিয় নবী সাঃ এর শুভাগমন বা মিলাদুন্নবীর কথা বলা হয়েছে। প্রিয় নবীর মিলাদ বা শুভাগমনকে মহা অনুগ্রহ বলা হয়েছে।

নিশ্চয় তোমাদের নিকট আল্লাহর পক্ষ থেকে একটি নূর বা হযরত মুহাম্মদ সঃ এসেছে এবং স্পষ্ট কিতাব। সুরা মায়েদা, পারা-৬, আয়াত-১৫।

এবং আমি আপনাকে সমগ্র জগতের জন্য রহমত রুপেই প্রেরণ করেছি। সুরা আম্বিয়া, পারা-১৭, আয়াত-১০৭।

আর হাদীসে এসেছে- হযরত খালিদ ইবনে মীদান রাঃ প্রিয় রাসুল (সাঃ) এর সাহাবায়ে কেরাম থেকে বর্ণনা করেন, তাঁরা বলেন ইয়া রাসুলুল্লাহ (সাঃ) আমাদের আপনার জন্ম বা শুভাগমন অবহিত করুন। তখন প্রিয় রাসুল (সাঃ) এরশাদ করেন- আমি হলাম আমার পূর্বপুরুষ হযরত ইব্রাহিম আঃ এর দোয়ার ফসল, আমার ভাই ঈসা আঃ এর সুসংবাদ। আমার শুভাগমনের সময় আমার মাতা দেখলেন যে, তার গর্ভ থেকে এমন এক নূর বের হয়েছে যার আলোতে সিরিয়া রাজ্যের বসরা নগরীর মহলগুলো আলোকিত হয়েছিল। হাকেম বায়হাকী এ হাদীসটি স্বীয়গ্রন্থে বর্ননা করে বিশুদ্ধ বলে মন্তব্য করেছেন।

হযরত আবু কাতাদা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন যে, প্রিয় রাসুল (সাঃ) কে সোমবার দিবসে রোজা রাখা সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন ঐ দিনে আমি জন্ম গ্রহণ করিয়াছি এবং ঐ দিনই প্রথম ওহী অবতীর্ণ করা হয়েছে। মুসলিম শরীফ, ২য় খন্ড, ১৬৮পৃষ্ঠা।

এছাড়াও পবিত্র ঈদ এ মিলাদুন্নবীর উপরে পবিত্র কোরআন শরীফে অসংখ্য আয়াতে কারীমা নাজিল হয়েছে।

মিলাদুন্নবীর বৈধতার বর্ণনায় “দুররুল মোনাজ্জম ফি আমলে ওয়া হুকমে মাওলিদিন নাবীয়্যিল আযম” নামক কিতাবে ২০৪ খানা হাদীস শরীফ বর্ণনা করা হয়েছে।

বিঃদ্রঃ পবিত্র ঈদ-এ মিলাদুন্নবীর বৈধতার বিষয়ে আগামী ১২ রবিউল আওয়াল কোরআন ও সুন্নাহর আলোকে বিস্তারিত বর্ণনা করা হইবে। চোখ  রাখুন সুন্নীবার্তায়
http://sunnibarta24.blogspot.com/

No comments:

Post a Comment